Saturday, January 11, 2014

" বৃষ্টি ও আমি "

বৃষ্টিস্নাত সকাল, টিপ টিপ বৃষ্টিতে মুখরিত সময়, একটি ছেলে ছাতা নিয়ে হাঁটছে, টিপ টিপ বৃষ্টির মাঝে, মেঘলা আকাশের দিকে তাকিয়ে আনমনে চিন্তা করছে... হঠাত্‍ ছেলেটির নজর গেল ২টি পায়ের উপর। ছেলেটি মেয়েটিকে দেখার পর থেকে চিন্তা করল, এই মেয়েটা কি আমার মত পাগল??? বৃষ্টির মাঝে হাঁটতে বের হয়। আরো ভাবলো যে, তার পিছু নেবে কিনা! আরেকটি চিন্তা মাথায় এল এবং চিন্তাটি অহংকার এর পর্যায়ে নিয়ে গেল তাকে, সে ভাবল, ১টা মেয়ের পেছনে পেছনে যাবে কি বুয়েট এর এত মেধাবী প্রোগ্রামার... যে কি না মেয়েদের কখনই পাত্তা দেয় না! তারপর ছেলেটি বাসায় চলে এল।

কিন্তু বাসায় ফিরে সেই ছোট্ট ঘটনাটি ছেলেটির কাছে বড় হয়ে ধরা দিতে থাকল! অনিচ্ছা সত্ত্বেও মেয়েটির কথা ঘুরে ফিরে আসতে লাগল!! তার মত এমন পাগলাটে মেয়ে সে দেখে নি! আরেকটি খেয়াল মাথায় এল, সে কি বৃষ্টিতে হাঁটতে বেড়িয়েছে তার মত নাকি কাজে যাচ্ছিল, এতকিছু কি ছেলেটির নিছক কল্পনা??? মেয়েটি চেহারার মাঝে মায়াবি ভাব তার চোখ আটকে গেল! তার ভাবনাগুলা আরো বিস্তৃত হতে লাগল, ছেলেটি কখনও মেয়েদের ঐই ভাবে দেখে নি, তাই হয়তো মেয়েটিকে তার এমন ভাল লাগছে। সারাদিন তো প্রোগ্রামিং ছাড়া কিছুতেই মন বসে না, শুধুই নিজের ব্যস্ত সময় থেকে অবসর খুঁজে পায় বৃষ্টির দিনে পথ চলার মাঝে। ছেলেটি সিন্ধান্ত নিল, মেয়েটির সাথে আবার দেখা করবে, তাকে জিজ্ঞাসা করবে, মেয়েটি কি ছেলেটির মতই পাগল! কিন্তু সমস্যাটি হল মেয়েটির দেখা পাবে কোথায়? তা নিয়ে ছেলেটি ভাবতে লাগল। দীর্ঘ ৫টা দিনের অপেক্ষা, তারপরও মেয়েটির নেই কোন দেখা! যে জায়গাটিতে দেখা হয়েছে সে জায়গাটিতেও দেখা হল না তার!

সে দিন হতাশ মন নিয়ে একা পথ হেঁটে যাচ্ছে! আকাশের কালো মেঘ ঘনিয়ে টিপ টিপ বৃষ্টি পড়ছে। দূর থেকে ছেলেটি দেখতে পায় মেয়েটি ছাতা নিয়ে হাঁটছে! ছেলেটি হতবাক হয়ে গেল! কি করবে বুঝে উঠতে পারছে না। যতবারই মেয়েটির কাছে যেয়ে Excuse me বলতে যাবে, ছেলেটির বুকের হৃদপিন্ডের শব্দ বেশী অনুভব করতে পারায় আর বলতে পারে না। এভাবে ভাবতে ভাবতে মেয়েটি কিছু দূর এগিয়ে গেল। বুকে অনেক সাহস জমা করে মেয়েটির কাছে যাওয়া জন্য একটু জোরে পা চালাল! ছেলেটি বলল, "এই যে শুনছেন! আপনার সাথে আমার কথা আছে!!! আপনি এরকম করে বৃষ্টির মধ্যে হাঁটাহাটি করেন কেন? হাঁটাহাটি করলে ঠাণ্ডা লেগে যাবে!"

অচেনা এক ছেলের মুখ থেকে এই টাইপ কথা শুনে মেয়েটি অবাক!
মেয়েটি উল্টা প্রশ্ন করল, "আপনি তো পাগল দেখছি! আমার মাথায় তো ছাতা আছে!! ভিজছেন তো আপনিই!!! ঠান্ডা তো আপনার লাগবে। উল্টো আমাকে এটা বলছেন!" মেয়েটির মুখ থেকে এরকম কথা শুনে ছেলেটি অপ্রস্তুত হয়ে গেল, কি যে বলবে কিছুই বুঝছে না! ছেলেটি কিছু বলার অপেক্ষায় না থেকেই মেয়েটি হাঁটা শুরু করল। ছেলেটি পুনরায় দৌড়ে গিয়ে বলল, "ইয়ে..মানে..আপনার বাসাটা কোথায়?" চৌরাস্তার পাশের গলিতে না?? মেয়েটি সরাসরি বলে দিল,'না!' ছেলেটি বলতে থাকল,"আমার ১ বন্ধুর পাশের বাসায় হয়তো আপনাকে আমি দেখেছি!" ছেলেটি আন্দাজে কথা বলতে থাকল! মেয়েটি কিছুই বুঝতে পারল না। মেয়েটি বলল, "আপনার মাথা মনে হয় খারাপ হয়ে গেছে বৃষ্টিতে ভিজতে ভিজতে! বাসায় যান, বিশ্রাম নিন।" ছেলেটি পর পর ৪টা হাচ্চি দিল! ছেলেটির এই অবস্হা দেখে মেয়েটি বলল, এখনও কি আরো ভিজতে চান! আপনার বাসা কই? এখান থেকে যেতে কতক্ষণ লাগবে?" ছেলেটি উত্তর দিল,"আমার কিচ্ছু হবে না! আমি হেঁটে যেতে পারব!" মেয়েটি বলল,"আপাতত ছাতার নিচে আসেন, যতদূর সম্ভব এগিয়ে দেই!"

তারা ২জনই হাঁটছে ১ছাতার নিচে, কেউ কারো সাথে কথা বলছে না, ছেলেটি মাঝে মধ্যে আড় চোখে মেয়েটিকে দেখছে,আস্তে আস্তে মেয়েটির বাসা চলে আসল। ছেলেটির বাসা আরো একটু দূরে হওয়ায় মেয়েটি ছাতাটি তাকে দিয়ে বাসায় ঢুকে গেল। টানা ৪ দিন পর জ্বর থেকে উঠে ছেলেটি ছাতা ফেরত দিতে গেল সেই জায়গাটিতে, সেই সময়ে! মেয়েটি আর আসে না। ছেলেটি হতাশ। চিন্তা করছে মেয়েটির বাসায় যাওয়াটা ঠিক হবে কিনা! কিন্তু কোন একটা কাজের কথা চিন্তা করে আর যাওয়া হল না! ২দিন পর আবার বৃষ্টি শুরু হল, ছেলেটি সেই ছাতাটি নিয়ে বের হল.. সেই জায়গাটিতে অপেক্ষা করতে লাগল, তাও মেয়েটির দেখা পেল না! মেয়েটির বাসার পাশ দিয়ে যাওয়ার সময় দেখল যে মেয়েটি বারান্দায় দাঁড়িয়ে হাত বার করে বৃষ্টির পানি স্পর্শ করছে! ছেলেটিকে দেখে হাতের ইশারায় তাকে দাঁড়াতে বলে নিচে নেমে এল। ছেলেটি জিজ্ঞাসা করল,"আজ আসলেন না কেন?"

মেয়েটি মৃদ্যু হেসে বলল,"আমার ছাতাটি আপনি রেখে দিয়েছেন!"
ছেলেটি হাসল আর বলল,"ওহ!আমি খুবই দুঃখিত।"
মেয়েটি উত্তর দিল,"না থাক, এত দুঃখ পেতে হবে না। কিন্তু এভাবে বৃষ্টিতে আর ভিজবেন না! আপনার মনে হয় ঠান্ডার সমস্যা আছে!"
ছেলেটি হুট করে বলে ফেলল, তাহলে আপনাকে দেখতে পাব কি করে?"
মেয়েটি জিজ্ঞাসা করল,'Sorry??'
ছেলেটি বলল,"কিছু না, এমনিই বললাম আর কি!"
তখন মেয়েটি বলল, "আচ্ছা,আজকে যাই তাহলে, একটু কাজ আছে! আপনার নামটাই তো জানা হল না!"
ছেলেটি উত্তর দিল, 'মেঘ'!উত্তর শোনার পর মেয়েটি কিছুক্ষণ চুপ রইল। মেয়েটি চলে যেতে লাগল কিছু না বলে। ছেলেটি মেয়েটির নাম শুনতে চাইল!
তখন মেয়েটি বলল,"আপনার নামটির সাথে আমার নামটি সম্পৃক্ত!" ছেলেটি সারাদিন চিন্তা করতে থাকল, তার নামকি আসলেই বৃষ্টি??? ছেলেটি এর পর আরেকটি মেঘে ঢাকা বৃষ্টির দিন এর অপেক্ষায় রইল..।।
সংগৃহীত

No comments:

Post a Comment